ইন্টারনাল পেজ লিংক

ইন্টারনাল পেজ লিংক

অনপেইজ এসইও এর অ আ ক খ – পঞ্চম ভাগ

৮। ইন্টারনাল পেজ লিংক তৈরি করা (Internal Linking / Internal Page Linking)

অনপেইজ এসইও (on-page SEO) এর একটি গুরুত্বপূর্ণ অংশ হলো ইন্টারনাল পেজগুলোর মধ্যে লিংক তৈরি করা। একে ইন্টারনাল পেজ লিংক (Internal Linking / Internal Page Linking) তৈরি করা বলে অভিহিত করা হয়।এটি হতে পারে পেজ থেকে পেজ বা পেজ থেকে পোস্ট আবার পোস্ট থেকে পেজ বা পোস্ট থেকে পোস্ট এর মধ্যে লিংক তৈরি করা। একে আপনি এভাবে বুঝতে পারেন, আপনার ওয়েবসাইট এর সবকিছুকে একত্রে গেথে নেয়া, যেভাবে অনেকগুলো ফুলের সমন্বয়ে একটি ফুলের মালা তৈরি করা হয়! ওয়েব ক্রলারগুলো ব্রোকেন লিংকগুলোকে (broken links, অর্থাৎ যদি লিংক এর সোর্সটি খোঁজে পাওয়া না যায়) অপছন্দ করে এবং যদি কোন ওয়েবসাইট এর স্ট্র্যাকচার বা কাঠামো সুবিন্যস্ত না হয়, তাহলে ওয়েব ক্রলার সেই ওয়েবসাইট এর মধ্যে ব্রোকেন লিংক রয়েছে বলে ধরে নেয়! ইন্টারনাল লিংক ব্যবহার করে ইউজারগণ খুব সহজে আপনার সাইটটি নেভিগেট করতে পারবে এবং নিখুঁতভাবে কন্টেন্টগুলো খোঁজে নিবে।

কোন পেইজ এর মধ্যে ব্রোকেন লিংক থাকলে ওয়েবমাস্টার টুল (বিশেষতঃ গুগল) সেই পেজ এর মধ্যে সমস্যা (ইস্যু বা বাগ) রয়েছে বলে চিহ্নিত করে! সার্চ ইঞ্জিনগুলো সব সময় এবং সবচেয়ে বেশি পছন্দ করে প্রাসঙ্গিক (relevant) কন্টেন্ট আর এখানে প্রাসঙ্গিক (relevant) কন্টেন্ট বলতে বুঝায় কন্টেন্ট এর সঠিক কাঠামো এবং নিখুঁত প্রবাহ। যদি কন্টেন্টগুলোকে খোঁজে না পাওয়া যায়, তাহলে সময়, শ্রম এবং অর্থ ব্যয় করে ওয়েবসাইট তৈরি এবং কন্টেন্ট লেখার মানে কি?

আপনার ওয়েবসাইটকে পরিচ্ছন্ন করে তৈরি করুন এবং যদি ব্রোকেন লিংক বা মিসিং লিংক তাহলে সেগুলোকে মুছে ফেলুন বা রেগুলার লিংক দিয়ে পরিবর্তন করুন। এর ফলে সার্চ ইঞ্জিনগুলো আপনাকে পুরষ্কৃত করবে, আপনার ওয়েবসাইট এর স্ট্যাটাসকে “cannot be found” থেকে পরিবর্তন করে “Relevant Status” করে দিবে এবং ফলশ্রুতিতে পেইজ এর র‌্যাংকিং ও বৃদ্ধি পাবে।

চতুর্থ ভাগ পড়ার জন্য এখানে ক্লিক করুন

মন্তব্য করুন:

Scroll Up