ব্লগ থেকে

মেটা ডেসক্রিপশন এবং মেটা ট্যাগ

মেটা ডেসক্রিপশন এবং মেটা ট্যাগ

অনপেইজ এসইও এর অ আ ক খ – দ্বিতীয় ভাগ

২। মেটা ডেসক্রিপশন (Meta Descriptions)

মেটা ডেসক্রিপশন (Meta Descriptions) পেইজ টাইটেল (Page Titles) এর মতো-ই গুরুত্বপূর্ণ। ওয়েবসাইট সংশ্লিষ্ট প্রাসঙ্গিক এবং গুরুত্বপূর্ণ সকল কীওয়ার্ড এবং অলটারনেটিভ বা বিকল্প কীওয়ার্ডগুলোও এর মধ্যে যুক্ত করা হয় বা যায়, যা সার্চ রেজাল্টে প্রদর্শিত হয়। অর্থাৎ সার্চ ইঞ্জিন যে রেজাল্ট বা ফলাফল দেখায়, লক্ষ্য করে দেখবেন, সেখানে প্রথমে টাইটেল, তারপর ইউআরএল বা ওয়েবসাইট এর ঠিকানা এবং সবশেষে কিছু টেক্সট। এই টেক্সটগুলো-ই হলো মূলত মেটা ডেসক্রিপশন। আর সার্চ ইঞ্জিন টাইটেল এবং মেটা ডেসক্রিপশনের উপর ভিত্তি করে-ই ইনডেক্স করে থাকে অর্থাৎ কোন ওয়েবসাইট এর পরিচিতি টাইটেল এবং মেটা ডেসক্রিপশন দিয়ে চিহ্নিত করে রাখে। যখন ওই সাইটটি সার্চ রেজাল্টে প্রদর্শিত হয়, তখন সেখানে প্রথমে টাইটেল, তারপর ইউআরএল বা ওয়েবসাইট এর ঠিকানা এবং সবশেষে মেটা ডেসক্রিপশন প্রদর্শন করে।

অতিসাধারণ যে ভুল নতুন ডেভেলপারগণ করেন, তাহলো তারা ওয়েবপেজ থেকে মেটা ডেসক্রিপশন (Meta Descriptions) মুছে দেন বা সংযুক্ত করতে ভুলে যান। তারা এ বিষয়ে সচেতন নন যে, যখন ওয়েবপেজটি সার্চ ইঞ্জিনের তালিকাভুক্ত হবে এবং রেজাল্ট পেইজে প্রদর্শিত হবে, তখন মেটা ডেসক্রিপশন (Meta Descriptions) ব্যবহৃত হয় বা হবে।

মেটা ডেসক্রিপশন এর উদাহরন:

<meta name=”description” content=”KillerTee offer a range of Tshirts, Hoodies, Sweatshirts, Fullsleeve Tees for boys”>

এই মেটা ডেসক্রিপশন এর মাধ্যমে একাধিক কীওয়ার্ড এর জন্য র‌্যাংকিং সুবিধা পাওয়া যাবে, যেমন:

KillerTee, Tshirts, Tshirts for boys, Hoodies, Hoodies for boys, Sweatshirts, Sweatshirts for boys, Fullsleeve Tees, Fullsleeve Tees for boys!

সম্ভাবনা আসলে সীমাহীন! আপনাকে শুধু খোঁজে বের করতে হবে আপনার গ্রাহক বা টার্গেট অডিয়েন্স কি চায় বা চাইতে পারে (কীওয়ার্ড অবশ্যই!) – এবং সেটি পরিবর্তন এবং পরিবর্ধনসহ এখানে বসিয়ে দিন!

৩। মেটা ট্যাগ (Meta Tags)

ইনডেক্সিং এবং র‌্যাংকিং এর জন্য অনপেইজ এসইও (on-page SEO) এর যে তিনটি গুরুত্বপূর্ণ ফিচার বা বৈশিষ্ট্য Title, Description, Keywords) রয়েছে, সেগুলো সমন্বিত রূপ (combination) হলো মেটা ট্যাগ (Meta Tags)। মেটা ট্যাগ এর মধ্যে রয়েছে বা থাকে:

Page title
Page Description
Site Keywords

এদেরকে এইচটিএমএল ডকুমেন্ট এর হেড সেকশনে উল্লেখ / অর্ন্তভুক্ত করা হয়। যেমন:

<title>Awesome tshirts for boys</title>
<meta name=”description” content=”KillerTee offer a range of Tshirts, Hoodies, Sweatshirts,
Fullsleeve Tees for boys”>
<meta name=”keywords” content=” KillerTee, Tshirts, Tshirts for boys, Hoodies, Hoodies for boys, Sweatshirts, Sweatshirts for boys, Fullsleeve Tees, Fullsleeve Tees for boys”>

আপনি কখনো-ই মেটা ট্যাগ এর গুরুত্ব অস্বীকার করতে পারবেন না বা একে এড়িয়ে যেতেও পারবেন না! মেটা ট্যাগ-ই মূলত পার্থক্য গড়ে দেয়, আপনাকে অনলাইন এর সীমাহীন মহাসমুদ্রে খোঁজে পাওয়া যাবে না অনলাইন এর সীমাহীন মহাসমুদ্রে হারিয়ে যাবেন কোন চিহ্ন রেখে যাওয়া ব্যতীত!

প্রথম ভাগ পড়ার জন্য এখানে ক্লিক করুন

মন্তব্য করুন:

Scroll Up