ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায়?

ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায়?

ডিজিটাল মার্কেটিং এর অ আ ক খ

একটি নির্দিষ্ট শ্রেণীর মানুষকে (মুলতঃ গ্রাহক বা কাস্টমার) লক্ষ্য করে তাদের সঙ্গে যোগাযোগ স্থাপনের যে পদ্ধতি সেটিই মুলতঃ মার্কেটিং বা বিপণণ। এই যোগাযোগ পদ্ধতি আনুষ্ঠানিক হতে পারে বা অনানুষ্ঠানিকও হতে পারে। সেটি সনাতন (ট্র্যাডিশনাল বা কনভেণশনাল) পদ্ধতিতে হতে পারে আবার আধুনিকও (ডিজিটাল বা ভার্চুয়াল মাধ্যম) হতে পারে। যোগাযোগর পদ্ধতি যা-ই হোক না কেন, এর মূল উদ্ধেশ্য হলো নির্দিষ্ট পণ্য বা সেবা সম্বন্ধে নির্দিষ্ট শ্রেণীর মানুষকে জানানো। এবং এই নির্দিষ্ট পণ্য বা সেবা থেকে তারা কিভাবে উপকৃত হবে বা সর্বোচ্চ উপযোগিতা পাবে – সেটি ডিজিটাল মাধ্যম ব্যবহার করে তাদের নিকট তুলে ধরা-ই হলো ডিজিটাল মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিংকে অনেক সময় প্রমোশনও বলা হয়। এই প্রমোশনকে আবার অনলাইন বা ডিজটাল এবং অফলাইন বা সনাতন – দুই ভাবেই করা যায়। মূলত পণ্য বা সেবা সম্বন্ধে গ্রাহক এর জ্ঞান বা ধারণা বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরণের পদ্ধতি ও কৌশল এর সমন্বয়ে মার্কেটিং বা বিপণন প্ল্যান তৈরি করা হয়।

মার্কেটিং বা বিপণন এর অভীষ্ট লক্ষ্য বা উদ্দেশ্য হলো পণ্য বা সেবার তথ্যগুলোকে গ্রাহকের সম্মুখে এমনভাবে উপস্থাপন করা বা তুলে ধরা, যার ফলে গ্রাহকের মনে পণ্য বা সেবা সম্বন্ধে আগ্রহ তৈরি হবে এবং তারা মনে করবে পণ্য বা সেবাটি তাদের প্রয়োজন এবং তারা পণ্য বা সেবাটি ক্রয় করতে উদ্বুদ্ধ হবে বা ক্রয় করবে।

সহজতর এবং সংক্ষেপে ব্যবসায়িক স্বার্থে ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করে বিভিন্ন কৌশল প্রয়োগ করে নির্দিষ্ট তথ্যসমূহকে একটি নির্দিষ্ট শ্রেণীর মানুষের সম্মুখে তুলে ধরে এর বিপরীতে তাদের নিকট থেকে অভীষ্ট সাড়া পাওয়া-ই হলো ডিজিটাল মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং কিভাবে কাজ করে জানতে এখানে ক্লিক করুন

মন্তব্য করুন:

Scroll Up