ব্লগ থেকে

অনপেইজ এসইও

অনপেইজ এসইও

অনপেইজ এসইও এর অ আ ক খ – প্রথম ভাগ

সার্চ ইঞ্জিনের মাধ্যমে অধিক প্রাসঙ্গিক (relevant) ট্র্যাফিক এবং উচ্চতর র‌্যাংকিং পাওয়ার জন্য প্রতিটি ওয়েবপেজকে সেই অনুযায়ী তৈরি করা-ই (optimize) হলো সংক্ষেপে অনপেইজ এসইও (on-page SEO)। অনপেইজ বলতে (on-page) কনটেন্ট এবং এইচটিএমএল এর সোর্স কোড – উভয়কে-ই বুঝিয়ে থাকে এবং এদেরকে অপটিমাইজ করা যায় বা প্রয়োজন অনুযায়ী অপটিমাইজ করে নিতে হয়। অনপেইজ এসইও (on-page SEO) এর বিপরীত হলো অফপেইজ এসইও (off-page SEO)। অফপেইজ এসইও (off-page SEO) মূলত লিংক এবং অন্যান্য বাহ্যিক সিগনালকে (external signals) বুঝিয়ে থাকে।

অনপেইজ এসইও (on-page SEO) এর বিভিন্ন উপাদান

অনপেইজ এসইও (on-page SEO) মোট আটটি (০৮) উপাদানের সমন্বয়ে তৈরি। এগুলো হলো:

১। পেইজ টাইটেল (Page Titles)
২। মেটা ডেসক্রিপশন (Meta Descriptions)
৩। মেটা ট্যাগ (Meta Tags)
৪। ইউআরএল এর স্ট্রাকচার (URL Structure)
৫। এইচটিএমএল হেডিং (HTML Headings)
৬। কীওয়ার্ড এর ঘনত্ব (Keyword Density)
৭। ইমেজ এর এসইও (Image SEO)
৮। ইন্টারনাল পেজ লিংক তৈরি করা (Internal Linking)

আমরা উপরোক্ত সবগুলো উপাদান নিয়ে ক্রমান্বয়ে আলোচনা করবো।

১। পেইজ টাইটেল (Page Titles)

অনপেইজ এসইও এর একটি গুরুত্বপূর্ণ কৌশল হলো ভাল এবং অর্থবহ একটি পেইজ টাইটেল (Page Title) ব্যবহার করা। আপনার প্রতিটি পেইজ টাইটেল (Page Title) এর মধ্যে কীওয়ার্ড (keyword) ব্যবহার করুন। এবং যদি সম্ভব হয়, তাহলে প্রতিটি হেডিং টাইটেল (H1, H2…) এর মধ্যেও ব্যবহার করুন।

প্রতিটি প্রাইমারী বা প্রধান কীওয়ার্ড এর জন্য আপনার টাইটেল ট্যাগকে অপটিমাইজ করুন। উদাহরনস্বরূপ: আপনার ওয়েবসাইটটি যদি টি-শার্ট সংশ্লিষ্ট হয়, তাহলে আপনি এভাবে লিখতে পারেন:
<title>Awesome tshirts for boys</title>
এর ফলে যখন কেউ tshirts for boys টার্মটি ব্যবহার করে সার্চ করবে, তখন সেটি আপনার পক্ষে যাবে, কারণ আপনার পেইজ এর টাইটেল এর মধ্যে এই সার্চ টার্মটি (কীওয়ার্ড) রয়েছে এবং সার্চ ইঞ্জিন আপনার পেইজটিকে ইউজার এর সামনে তুলে ধরবে (আরও অনেক অনুঘটক রয়েছে)।

এসইও এর মৌলিক পাঠ সম্বন্ধে জানতে এখানে ক্লিক করুন

মন্তব্য করুন:

Scroll Up